1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

জীবিতকে মৃত বানিয়ে ভাতার টাকা লুটপাঠের অভিযোগ: ফুসে উঠেছে ভুক্তভোগীসহ স্থানীয়রা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৩৬৩ বার পঠিত

বিশেষ প্রতিবেদক: মৌলভীবাজারের রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নে বয়স্ক,বিধবা ও জীবিত ভাতাভোগীদের মৃত: দেখিয়ে প্রতিস্থাপন তালিকায় নাম কর্তনের অভিযোগ নিয়ে আলোচনা সমালোচনার ঝড় উঠেছে। শুধু রাজনগরেই উত্তরভাগ ইউনিয়নেই নয় অভিযোগ রয়েছে- জেলার ৬৭টি ইউনিয়নেই জীবিত মানুষকে মৃত বানিয়ে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন মেম্বার,চেয়ারম্যান ও সংশ্লিষ্ট সমাজসেবা কর্মকতা। ভুক্তভোগীরা সংশ্লিষ্ট দপ্তরে দৌড়ঝপ ও পৃথক পৃথক অভিযোগ করে প্রতিকার পাচ্ছে না। অসহায় মানুষকে সরকারের দেয়া এসব ভাতা কর্তন করে নিজস্ব বলয়ের লোকজনকে অর্থিক লেনদেন করে দিচ্ছেন জনপ্রতিনিধিরা। শুধু তাই নয়, ইউনিয়ন অফিস থেকে আবার তাদেরকে দেয়া হচ্ছে চারিত্রিক ও নাগরিকত্ব সনদ। এসব অনিয়ম ও দুর্নীতির চিত্র দৈনিক মৌমাছি কন্ঠ এর অনুসন্ধানী প্রতিবেদন নিয়ে রিপোর্ট।

জীবিত থেকেও মৃত,দেখার কেহ নেই। কেহ ৬মাস আবার কেহ দেড় দুই বছর থেকে বন্ধ বয়স্ক ভাতা!। চেয়ারম্যান ও মেম্বারের দ্বারে দ্বারে ঘুরতে ঘুরতে ক্লান্ত এসব বয়স্ক ভাতা ভোগকারী নারী ও পুরুষেরা। ওরা ছোট্ট কুঁড়ে ঘরে এসব নিরীহ অসহায় অবহেলিত নারী-পুরুষের কান্না‘র গল্পটি সত্যিই বেদনাদায়ক। প্রবাদ আছে চোর শুনেনা ধর্মের বানী আর তারই খবরে দৈনিক মৌমাছি কন্ঠ র ক্যামেরায় ধরা পড়ে রাজনগর উত্তরভাগ ইউনিয়নের প্রত্যান্ত পাহাড়ি ও হাওর বৃষ্টিত ৭০থেকে ৯২বছরের উর্ধ বয়সী ভুক্তভোগীদের। কেউ বিছানায় আবার কেউ অন্যের করোনা নিয়ে নারী-পুরুষের আত্মচিৎকারের করুন কাহিনী। দিন ব্যাপী অনুসন্ধানী সংবাদের খবরে চেয়ারম্যান ও মেম্বারের সাথে বার বার যোগাযোগ করলে ক্যামেরার সামনে আসেননি বরং ইউপি কার্যালয়ে চেয়ারম্যান ও মেম্বার গা-ঢাকা দিয়েছেন। দিনব্যাপী অনুসন্ধানের খবরে সকাল থেকে সন্ধা পর্যন্ত তাদের আর পাওয়া যায়নি। প্রথমে ফোন রিসিভ করলেও ক্যামেরার সামনে না এসে পরবর্তীতে রাতে মোঠোফোনে সত্যতা শিকার করেন অভিযুক্তরা। জানা গেছে- এ ঘটনায় একাধিক ভুক্তভোগী প্রতিকার চেয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদ ও সমাজসেবা কার্যালয়ে বার বার দৌড়ঝাপ করে কোন সুরাহ না পেয়ে মৌলভীবাজার জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন। কিন্তুু সেখানে ও ধীরগতি, দ্রæত ব্যবস্থা গ্রহনে এগ্রিয়ে আসছেননা। শুধু উত্তরভাগ ইউনিয়নেই নয় এ অভিযোগ জেলার সবকটি ইউনিয়নেই জীবিত মানুষকে মৃত বানিয়ে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন মেম্বার,চেয়ারম্যান ও সংশ্লিষ্টরা। সরকারের দেয়া মহৎ এই উদ্যোগ গরীব ও অসহায়দের বিধবা- বয়স্ক ভাতা নিয়ে প্রতারনার ঘটনা ইফনিয়ন,পৌরসভায় হরহামেশা ঘটলে ও প্রতিকারে নেই কোন উদ্যোগ।

অভিযোগ সুত্রে জানা যায়- ইউনিয়ন পরিষদের বিভিন্ন ওয়ার্ডে সরকারি ভাবে সহযোগিতা প্রাপ্ত বয়স্ক,বিধবা,প্রতিবন্ধী,ভাতাভোগী ব্যাক্তিগণের মধ্যে জীবিত ব্যাক্তিকে স্বারক নং-৩০৭৩/২২-২৩ইং,তারিখ: ১৩/১১/২০২২ইং,৮নং ওয়ার্ডের মেম্বার আব্দুল জলিল স্বাক্ষরিত মৃত্যু সনদপত্রে মৃত: দেখিয়ে প্রতিস্থাপন তালিকা তৈরি করা হয়। তালিকা মোতাবেক,মোছাঃ নছিরা বিবি (৭১),বহি নং- ৬৭৮৭,ক্রমিক নং-৩১,গ্রামÑচান্দভাগ। জমিরুন নেছা (৭৬), বহি নং ৩১০৩,ক্রমিক নং- ৩৪,গ্রামÑচান্দভাগ। নুর জাহান বেগম (৬৬),তালিকা মোতাবেক-পিতা ছানু মিয়া,জন্ম নিবন্ধন ও নাগরিক সনদ অনুয়ায়ী. পিতা- মৃতঃ সমরেন্দ্র দাস,বহি নং ৫৯৮৫,ক্রমিক নং-৩৮,গ্রাম: উত্তরভাগ,উত্তর। জয়ন্তী রানী দেব(৯৬),বহি নং-তালিকায়-৫.৮১৮০৮ ঊ+১২)/ভাতাভোগীর বহি মোতাবেক-বহি নং- ৫৪৭৫,গ্রামÑচান্দভাগ। বাসন্তী নম:শুদ্র (৭৩),বহি নং-২৬৭০,ক্রমিক নং- ১১, গ্রামÑচান্দভাগ,চা-বাগান। আব্দুল মন্নান (৭৬),বহি নং-৪০৩৫,ক্রমিক নং-৭৭,গ্রামÑমুটুকপুর। রাবেয়া বেগম (৬২),বহি নং-১৩৭৭,ক্রমিক নং- ০২,(বিধবা),গ্রাম- সুনামপুর। আব্দুস সাত্তার (৭০),বহি নং-২৬৪৯,ক্রমিক নং- ৩২,গ্রাম-উত্তরভাগ,দক্ষিণসহ নাম প্রকাশ না করার শর্তে একাধিক জীবিত ব্যক্তিকে মৃতঃ দেখিয়ে বিগত ০৭/১২/২০২২ইং,ও ০৪/০১/২০২৩ইং পৃথক পৃথক তারিখে ২নং উত্তরভাগ ইফপি মেম্বার কর্তৃক চেয়ারম্যান দিগেন্দ্র চন্দ্র সরকার স্বাক্ষরিত ভাতা ভোগীদের প্রতিস্থাপন তালিকায় দুণীতি ও স্বজনপ্রীতির আশ্রয়ে সম্পুর্ন অন্যায়ভাবে বশবর্তী হয়ে দরখাস্থকারী জীবিত ব্যক্তিগণকে মৃতঃ দেখিয়ে নাম কর্তন করা হয়। ভুক্তভোগীদের মধ্যে নুর জাহান বেগম (৬৬) গত ০৯/০১/২০২৪ইং, রাজনগর উপজেলা সমাজসেবা কর্মকর্তা বরাবরে উক্ত প্রতিস্থাপনের জাবেদা নকলের জন্য আবেদন করলে সংশ্লিষ্ট কর্মকর্তা তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন। অপরদিকে,খোঁজ নিয়ে জানা গেছে- ২নং উত্তরভাগ ইউপি চেয়ারম্যান দিগেন্দ্র চন্দ্র সরকার স্বাক্ষরিত মৃত: দেখিয়ে প্রতিস্থাপন তালিকাকৃতদের মধ্যে অভিযোগকারী ৭জন-কে নাগরিক সনদপত্র প্রদান করেন। জীবিত ব্যক্তিদের মৃত: দেখিয়ে ইচ্ছাকৃত দুর্ণীতির ঘটনায় এলাকায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

স্থানীয় এলাকাবাসী কয়েকজন তীব্র ন্নিদা প্রতিবাদ জানিয়ে বলেন- সরকারের দেয়া মহৎ উেেদ্যাগ বয়স্ক ও বিধবা ভাতা নিয়ে অনিয়ম ও দুনীতিকারীদের দৃষ্টান্তমূলক শাস্থি ও ভুক্তভোগীদের ক্ষয়ক্ষতি দেয়ার দাবী স্থানীয়দের।

সরজমিনে গেলে ভুক্তভোগী পরিবারের সদস্যরা জানান তাদের করুন কাহীনি নিয়ে বলেন- জীবিত থাকার পরও মেম্বার চেয়ারম্যান মৃত দেখিয়ে আরেকজনের নামে কিভাবে টাকা খেয়ে ভাতার টাকা পরিবর্তন করে দিয়েছে। গরিব মানুষ সরকারের দেয়া টাকায় দুবেলা দুমোঠে খাবার খাচ্ছে আর তারা এমন কান্ড করছে তাদের বিচার চাই। এসব মেম্বার চেয়ারম্যানের হয়রানির শিকার বন্ধ করার জোর দাবী জানাচ্ছি।

বিভিন্ন গ্রাম ও প্রত্যান্ত অঞ্চলের ভুক্তভোগী একাধিকরা জানান তাদের কষ্টের কথা- তারা বলেন – বয়স্ক ভাতার কার্ডধারী হিসেবে তিন মাস পর পর ভাতা উত্তোলন করে আসছি। সে অনুযায়ী ভাতা নিতে এসে জানতে পারি আমি মৃতদের তালিকায়। তাই ভাতা বন্ধ। জীবিত থাকার পরও মেম্বার ও চেয়ারম্যান মৃত দেখিয়ে আরেকজনের নামে কিভাবে টাকা খেয়ে ভাতার টাকা পরিবর্তন করে দেয়! গরিব ও অসহায় বলে কোন বিচার পাবোনা। ছেলেমেয়ে নাই এই টাকা দিয়ে ওষুধ খেয়ে বেঁচে আছি।বছর খানেক টাকা পাইনা সমুদ্বয় টাকা ফেরৎ ও বিচার চাই।

এনিয়ে দিগেন্দ্র চন্দ্র সরকার চেয়ারম্যান। উত্তরভাগ ইউনিয়ন পরিষদ, রাজনগর উপজেলা মৌলভীবাজার বলেন-সাংবাদিকদের সরজমিনে যাওয়ার খবরে দুপুর থেকে সন্ধা পর্যন্ত পাওয়া যায়নি উদাও। পরবর্তীতে রাতে মোঠোফোনে সত্যতা শিকার করেন।

এবিষয়ে মোহাম্মদ হাবিবুর রহমান, উপ-পরিচালক (ডিডি) জেলা সমাজসেবা কার্যালয়, মৌলভীবাজার জানান, জীবিত মানুষকে মৃত দেখিয়ে ভাতা ভোগীদের প্রতিস্থাপন তালিকায় নাম অন্তরভুক্ত করা সত্যিই দুঃখজনক। তবে কেউ যদি নাম পরিবর্তন করে তাহলে চেয়ারম্যানের রেজুলেশন লাগে। যদি এমন কাজ করে থাকে তাহলে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।
এবিষয়ে জানতে চাইলে ড. উর্মি বিনতে সালাম, জেলা প্রশাসক, মৌলভীবাজার বলেন-এটি একটি গুরুতর অভিযোগ। আমার কাছে লিভিত অভিযোগ এসেছে। এমন ঘটনা কে বা কারা করেছে সেটির প্রয়োজনীয় ব্যবস্থার জন্য দ্রæত ব্যবস্থা নেয়া হবে।

সরকারের দেয়া অসহায় ও বয়স্কদের ভাতা নিয়ে চেয়ারম্যান,মেম্বারদের অনিয়ম ও দুর্নীতিতে আজ এসব ভাতাভোগীদের হয়রানী ও ক্ষয়ক্ষতির দৃষ্টান্তমুলক শাস্থির দাবী সচেতন মহলের।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..